এই নীতিটি সার্কুলার নং DNBS (পি ডি) সিসি No.80 / 03.10.042 / 2005-06 সেপ্টেম্বর 28, 2006 তারিখের এবং পরিমার্জিত সার্কুলার কোন থেকে উদ্ভূত। DNBS.CC.PD.No.266 / 03.10.01 / 2011-12 তারিখ মার্চ 26 2012 ফেয়ার অভ্যাস কোড (FPC) সমস্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান জন্য প্রযোজ্য তার নির্দেশিকা থেকে সম্মান সঙ্গে ভারতীয় রিসার্ভ ব্যাঙ্কের ( “ভারতীয় রিজার্ভ ব্যাংক”) দ্বারা জারি করেন।

ভারতীয় রিসার্ভ ব্যাঙ্কের (আরবিআই) তার সার্কুলার নং DNBS (পি ডি) সিসি No.80 / 03.10.042 / 2005-06 সেপ্টেম্বর 28, 2006 তারিখের এবং পরিমার্জিত সার্কুলার কোন Vide। DNBS.CC.PD.No.266 / 03.10.01 / 2011-12 তারিখ মার্চ 26 2012 সব ব্যাংক বহির্ভূত আর্থিক কোম্পানি (এনবিএফসি) পরামর্শ দিয়েছে। SiCreva প্রণয়ন ও দস্তাবেজটিতে এমন একটি ফেয়ার অভ্যাস কোড যথাযথভাবে নির্দেশিকা তাতে উল্লিখিত উপর ভিত্তি করে পরিচালন পর্ষদ দ্বারা অনুমোদিত (অত: পর ইহাতে হিসাবে “ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান” হিসেবে অভিহিত করা)।

(ঝ) ঋণ ও তাদের প্রক্রিয়াকরণের জন্য অ্যাপ্লিকেশন

  • ঋণগ্রহীতার সমস্ত যোগাযোগ স্বদেশীয় ভাষা বা যেমন ঋণগ্রহীতার বোঝা একটি ভাষায় হইবে।
  • ঋণ আবেদন ফরম প্রয়োজনীয় তথ্য যা ঋণগ্রহীতার স্বার্থ প্রভাবিত যাতে শর্তাবলী এবং অন্যান্য ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান দ্বারা প্রদত্ত অবস্থার সঙ্গে একটি অর্থপূর্ণ তুলনা করা যেতে পারে এবং অবগত সিদ্ধান্ত ঋণগ্রহীতার দ্বারা গ্রহণ করা যেতে পারে অন্তর্ভুক্ত হইবে। ঋণ আবেদন ফর্ম আবেদনপত্রের সাথে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র ইঙ্গিত হতে পারে।
  • ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সব ঋণ অ্যাপ্লিকেশন প্রাপ্তির জন্য স্বীকৃতি দেবার একটি সিস্টেম উইল হইবে। বাঞ্ছনীয়, সময় ফ্রেম যার মধ্যে ঋণ অ্যাপ্লিকেশন বিন্যস্ত করা হবে এছাড়াও স্বীকৃতি নির্দেশিত হইবে।

(২) ঋণ মূল্যায়ন এবং পদ / অবস্থার

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান স্বদেশীয় ভাষায় ঋণগ্রহীতার কাছে লিখিতভাবে বহন করা হইবে যেমন অনুমোদন চিঠি বা অন্যথায়, ঋণের পরিমাণ শর্তাবলী এবং বার্ষিক সুদের হার এবং তার প্রয়োগের পদ্ধতি এবং রাখা সহ অবস্থার সঙ্গে বরাবর অনুমোদিত মাধ্যমে ঋণগ্রহীতার বোঝা এই শর্তাবলী তার রেকর্ডে ঋণগ্রহীতার দ্বারা গ্রহণযোগ্যতা। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ফৌজদারি ঋণ চুক্তিতে সাহসী দেরী ঋণ পরিশোধের জন্য অভিযুক্ত সুদ উল্লেখ করবে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ঋণ চুক্তির একটি অনুলিপি সরবরাহ করিবে, স্বদেশীয় ভাষায় বা ঋণগ্রহীতার বোঝা একটি ভাষায় বাঞ্ছনীয় একটি অনুলিপি সহ ঋণের অনুমোদন / বিতরণ সময়ে ঋণ গ্রহীতাদের ঋণ চুক্তি উদ্ধৃত সব পরিবেষ্টনের প্রতিটি ।

(গ) চুক্তি ও শর্তাদি পরিবর্তন সহ ঋণের বিতরণ

  • ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এছাড়াও নিশ্চিত করবে যেমন শর্তাবলী এবং বিতরণ সময়সূচি, সুদের হার, সেবা চার্জ, আগাম দেত্তয়া চার্জ ইত্যাদি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সহ অবস্থার কোন পরিবর্তন অধমর্ণ বোঝা স্বদেশীয় ভাষায় ঋণগ্রহীতার বিজ্ঞপ্তি দিতে হবে সুদের হার পরিবর্তন এবং চার্জ শুধুমাত্র ভবিষ্যতে প্রভাবিত করছে। এ ব্যাপারে একটি উপযুক্ত শর্ত ঋণ চুক্তিতে অন্তর্ভূক্ত হইবে।
  • প্রত্যাহার / চুক্তির অধীনে অর্থপ্রদান বা কর্মক্ষমতা ত্বরান্বিত ডিসিশন ঋণ চুক্তি সাথে সামঞ্জস্যপূর্ণ হইবে।
  • ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান সব বকেয়া ঋণ পরিশোধের উপর বা কোন বৈধ অধিকার বা অন্য কোন দাবি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ঋণগ্রহীতার বিরুদ্ধে থাকতে পারে জন্য লিয়েন ঋণ বিষয় অনিষ্পন্ন পরিমাণ উপলব্ধি সব সিকিউরিটিজ মুক্তি হইবে। বন্ধ সেট ধরণের অধিকার প্রয়োগ করা হয়, তাহলে ঋণগ্রহীতার অবশিষ্ট দাবি এবং শর্ত যার অধীনে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বসতি স্থাপন / প্রদান করা হয় প্রাসঙ্গিক দাবি পর্যন্ত সিকিউরিটিজ ধরে রাখা এনটাইটেল করা হয় সম্পর্কে পূর্ণ বিবরণ সঙ্গে একই সম্পর্কে নোটিশ প্রদান করিতে হইবে।

(ঈ) সাধারণ

  • ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান চুক্তি ও ঋণ চুক্তি শর্ত দেওয়া উদ্দেশ্যে ব্যতীত ঋণগ্রহীতার সম্পর্কের ক্ষেত্রে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুন হইবে (যদি না নতুন তথ্য, ঋণগ্রহীতার দ্বারা প্রকাশ আগেই না, ঋণদাতা নোটিশ এসেছে)।
  • ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানর borrowal অ্যাকাউন্টের ট্রান্সফার, সম্মতি বা অন্যথায় অর্থাত আপত্তি জন্য ঋণগ্রহীতার থেকে অনুরোধ প্রাপ্তির ক্ষেত্রে, যদি থাকে, অনুরোধ প্রাপ্তির তারিখ হইতে 21 দিনের মধ্যে তুলে ধরা হবে। এই ধরনের স্থানান্তর আইন সাথে সামঞ্জস্যপূর্ণ স্বচ্ছ চুক্তিমূলক পদ অনুযায়ী হইবে।
  • ঋণ আদায়ের ব্যাপারে সালে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান অযৌক্তিক হয়রানি যেমন অবলম্বন করা উচিত নয়। নিরবচ্ছিন্নভাবে বিজোড় ঘন্টা ঋণ গ্রহীতাদের বিরক্ত, ঋণ ইত্যাদি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানর পুনরুদ্ধারের জন্য পেশী শক্তি ব্যবহার নিশ্চিত করতে হবে যে কর্মীদের পর্যাপ্তরূপে করিয়া যাথাযথভাবে গ্রাহকদের সঙ্গে মোকাবেলা করতে প্রশিক্ষণ দেওয়া হয়।

(উ) ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান এ ব্যাপারে উদ্ভূত বিরোধ সমাধান করতে প্রতিষ্ঠানের মধ্যে প্রক্রিয়া প্রতিবিধান উপযুক্ত অভিযোগ স্থাপন করবে। এই ধরনের একটি প্রক্রিয়া নিশ্চিত করতে হবে যে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান কর্মচারী সিদ্ধান্তের উদ্ভূত সব বিরোধ শুনে পরবর্তী উচ্চ স্তরের অন্তত নিষ্পত্তি করা হয়। ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, তাদের গ্রাহকদের সুবিধার জন্য, স্পষ্টরূপে অভিযোগ নিষ্পত্তি আধিকারিকের নাম এবং যোগাযোগের বিবরণ যারা তার অফিস সময়ে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বিরুদ্ধে অভিযোগের রেজল্যুশন জন্য পাবলিক দ্বারা তটস্থ করা যাবে প্রদর্শন করবে।

(ঊ) ফেয়ার অভ্যাস কোড (স্বদেশীয় ভাষা বা যেমন ঋণগ্রহীতার বোঝা অন্য কোন ভাষায় বাঞ্ছনীয়) আপ ওয়েবসাইটে (যদি থাকে) ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন স্টেকহোল্ডারের তথ্যের জন্য করা হবে।

(ঋ) ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বোর্ডের একটি সুদের হার মডেল যেমন, তহবিল, মার্জিন এবং ঝুঁকি প্রিমিয়াম ইত্যাদি খরচ অ্যাকাউন্ট প্রাসঙ্গিক বিষয়গুলি গ্রহণ গ্রহণ করেন এবং তা নির্ধারণ সুদের হার ঋণ ও অগ্রিমের জন্য চার্জ করা হইবে। সুদের হার এবং ঝুঁকি ও ঋণ গ্রহীতাদের বিভিন্ন বিভাগ আগ্রহের বিভিন্ন হার ব্যার্থতার জন্য যুক্তিপূর্ণ এর পর্যায় জন্য পদ্ধতির ঋণগ্রহীতার বা অ্যাপ্লিকেশন আকারে গ্রাহক কাছে প্রকাশিত এবং অনুমোদন চিঠিতে স্পষ্টভাবে আদানপ্রদান হইবে।

সুদ এবং ঝুঁকি ক্রমবিন্যাস জন্য পদ্ধতির হার কোম্পানি ওয়েব-সাইটে উপলব্ধ করা বা প্রাসঙ্গিক সংবাদপত্রে প্রকাশ করিতে হইবে। তথ্য ওয়েবসাইটে প্রকাশিত বা অন্যথায় প্রকাশিত আপডেট করা উচিত যখনই সেখানে সুদের হার পরিবর্তন হয়।

সুদের হার হার বার্ষিক করা উচিত যাতে ঋণগ্রহীতা সঠিক হার সেই অ্যাকাউন্টটিতে চার্জ করা হবে সচেতন।